Tuesday, August 16, 2011

স্বপ্ন এবং দু:স্বপ্নেরা

ঘুমিয়ে স্বপ্ন দেখার মতন চমৎকার ব্যাপার আমাদের দৈনন্দিন জীবনে খুব কমই আছে। আর ঠিক সেটারই উল্টা পিঠ হল দু:স্বপ্ন। এর মতন বাজে জিনিস কমই আছে। যারা স্বপ্নকে অর্থবহ বিষয় মনে করেন, তাদের জন্য দু:স্বপ্ন জিনিসটা ভয়াবহ। আমি এই দলে।
স্বপ্নের ব্যাখ্যা জানার জন্য অনেক website  আছে ইন্টারনেটে। আমি অনেকসময় সেখান থেকে অর্থটা দেখে নেই। যারা স্বপ্নকে নিরর্থক মনে করেন তারা হয়ত জানেন না, স্বপ্ন নিয়ে বিরাট বিরাট গবেষণা হয়ে গেছে পৃথিবীতে। বড় বড় মনস্তত্ববিদরা এই সব গবেষণা করেছেন। আমি লাইব্রেরীতে সাইকোলজীর বই ঘাঁটতে গিয়ে দেখে বেশ অবাকই হয়েছি। কারণ, বিজ্ঞানীরা সাধারণত এই জাতীয় বিষয়কে মূল্য দেয় না বলেই আমাদের মতন সাধারণ লোকেদের ধারণা। এজন্য দেখা যায়, তারা থাকে তাদের মতন, বিশেষ জ্ঞান নিয়ে, আর আমরা থাকি আমাদের জ্ঞান নিয়ে। যদিও দুই দলের মধ্যে সহযোগিতা থাকা দরকার।

যাক গে, আমি এই রকম জ্ঞানী মার্কা পোস্ট লিখতে বসলাম কেন?
আসলে কিছু ভেবে লিখতে বসি নাই। মাথায়ও কিছু আসে নাই। এজন্য আবজাব লিখছি।
(ইতিমধ্যে একদফা পিসি হ্যাং করেছিল, আমার ছোটভাই অত্যন্ত উবুন্টুপ্রেমী, আমি উইন্ডোজ পছন্দ করি। এজন্য দেখেছি, যখন আমি উবুন্টু ব্যবহার করতে যাই প্রায়ই হ্যাং করে, পুরো বিনা কারণে)
কী জানি বলছিলাম,
ওহ স্বপ্ন। রাইট, স্বপ্ন।
(টাচপ্যাড আমারে জ্বালায় খাইল :(.... আমি টাইপ করি, আর কোনভাবে হাত লেগে লেখা মুছে যায়...  ব্লগটা আসলে উইন্ডোজ থেকে লেখা শুরু করা দরকার ছিল। সেখানে, টাচপ্যাড অফ করা যায়......)

আসলে এখন আর স্বপ্ন নিয়ে লেখা সম্ভব না। এখন দু:স্বপ্ন নিয়ে লেখার মুড চলে এসেছে।
যেমন, ল্যাপটপ একটি ছোটখাট দু:স্বপ্ন। টাচপ্যাড একটি অসহ্য দু:স্বপ্ন।
এখন হাউকাউ করে সেহরী খাবার জন্য পাড়ার ছেলেরা ডাকাডাকি করছে (বাই দ্য ওয়ে, Enrique Iglesias এর মত কন্ঠ না হলে ছেলেদের এত জোরে গলা উঠানো ঠিক না... বড়ই খারাপ শুনা যায় :((............ আরো একটা কিউরিয়াস জিনিস হল ছেলেদের কান্না... খ্যাক খ্যাক.... কোন ছেলের কান্না দেখতে বড়ই সুন্দর? আমি উত্তর জানি, যারা Romeo+Juliet আর Inception মুভি দেখেছে তারা জানে, উত্তর হল  Leonardo DiCaprio...)
আমার আসলে কখনোই সিরিয়াস বিষয়ে লেখার চেষ্টা করা উচিত না, ওইটা আমার কাম না.... আমার মতন ব্যক্তিত্বহীনের দরকার হল হাহা হিহি মার্কা লেখা লেখার চেষ্টা করা... উহাই আমার উপযুক্ত... :-|
...............................

দু:স্বপ্ন নিয়ে মূলত বলতে চাইসিলাম যে,মানুষ যখন কোন বিষয়ে খুব সেন্সিটিভ হয়, তখন দেখা যায় তার ভয়গুলো তার সেইসব দুর্বল দিকগুলোতে নাড়া দেয়। যেমন কিছুদিন আমি কেবল স্বপ্ন দেখতাম আমার গিটার ভেঙে গেছে বা যাচ্ছে.... আসলে আমার কোন একটা বিশেষ বিষয়ক ভীতি আমার অবচেতন এই গীটার প্রতীকটার মাধ্যমে প্রকাশ করতে চেয়েছে। আমার সচেতন মন হয়ত ব্যাপারটাকে পাত্তা দিতে চায় না, তাই তার ডমিন্যান্স এড়িয়ে আমাকে তার আশংকার কথাটা জানানোর জন্য অবচেতন এই কাজটা করত।
....................................

আমার "গভীর জ্ঞানমূলক" পোস্ট এখানেই সমাপ্ত। আল্লাহ মাফ করো। যে বিষয়ে কিছুই জানি না, আন্দাজে মান্দাজে কী সব লিখলাম...... :-|
Folks, আপনাদের সবাইকে অনুরোধ আমার এই 'জ্ঞানমূলক' কথাগুলোকে পাত্তা দেবেন না.... আমি কিছু জানি না... আন্দাজে জ্ঞান ঝাড়ার চেষ্টা করসি... এগুলো সব বইপত্র পড়ে আমার যে ব্যক্তিগত ধারণা হইসে, তা-ই... আর কিছু না...
বিশ্বাস করার দরকার নাই।
আবার
করতেও পারেন....
 করলে পস্তাইবেন...
:))
(শালার টাচপ্যাড, হঠাৎ লেখা যেন কই চলে যায়.... আর পারি না...)

অনেকখানি টাইপ মুছে গেল.... :(
 জাহান্নামে যা....
আমি উঠলাম...
সবাই ভালো থাকেন/থাকো/ থাক.....
সেহরীর টাইম চলে যাচ্ছে....
গেলাম।
খোদা হাফেজ।

8 comments:

  1. অনেকদিন পরে নতুন পোস্ট দেখলাম। পড়তে পড়তে আশা করছিলাম যে জ্ঞানী কথা আরেকটু শুনতে পারবো -- যেমন বিজ্ঞানীগণ স্বপ্ন নিয়ে কী কী ভেবে থাকেন! হইলো না। আমার সুস্থ পিসিতে অভ্রও অনেক সময় টাচপ্যাডের মতন সমস্যা করে। কিসসু করার নাইক্কা।

    লেখা পড়ে খুব মজা পাইসি। খুবই অকপট।

    ReplyDelete
  2. ধন্যবাদ স্বপ্নচারী (বাঙলায় ড্রিমার লিখলে কেমন বাজে দেখায়)....
    আর কিছু না হোক, 'অকপট' বলেছেন, এটাই অনেক :)
    আর বাই দ্য ওয়ে, আমার ব্লগে স্বাগতম।

    ReplyDelete
  3. dreamer er sathe ami ekmot---amio aro gyani kotha expect korechhilam...

    jodio amake jor kore dhore ei bishoe SHOBTUK gyan agei dea hoechhe.. :((
    tobe post pore haslam....

    ReplyDelete
  4. Zeenat, g madam. apnake jor kore gyan khawano hoyechhe eta ami jani... tobe mohapapi ami eka na.... apnar o dosh achhe, keo na khete chaile take ki khawano somvob? nah.. emonki amar pokkheo na :D
    by the way, hasanor jonno asole likhte bosi nai... kintu I'm a JOKE myself, ki kora? :(

    ReplyDelete
  5. ভালো লিখেছেন। স্বপ্ন-টপ্ন নিয়া বিশদ চিন্তাভাবনা :))

    আমার এলোমেলো নোট রাখার ব্লগটা আপনার ব্লগ লিস্টে দেখে মজা পেলাম। আমি এককালে ওয়ার্ডপ্রেসর একটা ব্লগে টুকটাক আজাইরা লিখতাম, এখন মাঝে-সাঝে লিখি। আমার ধারণা ছিলো আমার ব্লগ হিসেবে কেউ পড়লে ওটা পড়বে। কিন্তু "and miles to go before i sleep" এর কথা ভাবিনি!

    যা-ই হোক, অনেক ধন্যবাদ :)

    ReplyDelete
  6. সত্যি কথা বলতে কী আসলে আপনার এই ব্লগটা অ্যাড করেছি ঠিকই কিন্তু পড়ে কমেন্ট করতে পারি না। আমি আবার টেকনিক্যাল ব্যাপার স্যাপার ভাল বুঝি না। আপনার ঠিক কোন ব্লগটা যে পুরোদমে চালু তাও জানি না। যেটা পেয়েছি অ্যাড করে ফেলেছি।

    ReplyDelete
  7. হাহাহা। বুঝেছি, যেহেতু ওই ব্লগটাতে নোট টুকে রাখি, আমি নিজেই সব বুঝিনা! :P :P

    আমার একটা ব্লগ আছে। এই ব্লগটাতে আমি কিছু হিজিবিজি দিনলিপি আর আমার অপসাহিত্য প্রকাশের চেষ্টা করতাম। ইদানিং চাকুরিজীবনে ঢোকার পর আর শখ করে কিছু লেখিনা, তাই তেমন একটা আপডেট হয়না আগের মতন।

    কৃতজ্ঞতা আর ধন্যবাদ :)

    ReplyDelete

What do you think?